পর্তুগালে থাকার জন্যে ঘর যেভাবে খুজবেন

 এই লেখাটি বিশেষ করে ছাত্রছাত্রীদের জন্যে লেখা।

দেশের বাইরে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের পর, অনেক ছাত্রছাত্রী তাদের জীবনের একটি নতুন পর্যায় শুরু করে। তাদের মুখোমুখি হতে হয় বিশাল প্রতিবন্ধকতা। তারা বাড়ি, পরিবার থেকে দূরে বসবাস করে ,সাথে নানান নতুন দায়িত্ব উন্মুখ হয়ে তাদের সামনে।


এই নতুন বড় পদক্ষেপের সময়, থাকার জন্য একটি জায়গা খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ। অনেক শিক্ষার্থী বিদেশের বিশ্ববিদ্যালয় পড়াশুনা করার জন্যে প্রথমবারের মতো তারা তাদের পিতামাতার বাড়ি ছেড়ে চলে আসে। এই নতুন যাত্রা শুরু করার আগে, ছাত্রছাত্রীদের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরামর্শ এই লেখাটিতে দেয়া থাকবে, যাতে বাড়ি খোজার কাজটি করতে তাদের কোনও সমস্যা না হয়।


হাউজিং

পর্তুগিজ অ্যাসোসিয়েশন ফর কনজিউমার প্রোটেকশন (DECO) অনুযায়ী, আপনার বাড়ি খোজার কাজটি অনেক উপায়ে করতে পারেন।

প্রথমত, আপনি বাড়ি খুঁজে পেতে বিভিন্ন ওয়েবসাইট, রিয়েল এস্টেট এজেন্ট, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং সেইসাথে অনেক ফেসবুক গ্রুপ দেখতে পারেন। ছাত্র সমিতিগুলিও একটি ভাল মাধ্যম এর জন্যে।
এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় আপনাকে বেশ সাশ্রয়ী দামে রুম পাবেন কিন্তু আপনাকে হয়তোবা রুমটি একজন রুমমেটের সাথে শেয়ার করতে হতে পারে।
এছাড়াও, কিছু বিশ্ববিদ্যালয় আছে (যেমন Coimbra University) যেখানে “repúblicas” আছে যেখানে ছাত্ররা থাকে এবং তাদের নিজস্ব নিয়মে চালিত হয়। এই বিকল্পটিও সস্তা, কিন্তু ঐতিহ্য এবং তাদের নিয়মে নিজেকে মানিয়ে নিতে আপনাকে খোলা মনের হতে হবে।


এছাড়াও, এখানে কিছু সামাজিক প্রকল্প আছে যা আপনাকে একজন বয়স্ক ব্যক্তির সাথে আবাসন ভাগ করে নেওয়ার অনুমতি দিবে এবং এর সাথে সম্পর্কিত কোনো খরচ আপনাকে বহন করতে হবে নাহ।



ভাড়া

DECO পরামর্শ অনুযায়ী, নিজেরা ব্যক্তিগতভাবে ভাড়া দিবে এই রকম বাড়িতে গিয়ে বাসা দেখে আসবেন। এই ক্ষেত্রে DECO-এর একটি উপভোক্তা সহায়তা অফিস আছে যেখানে আপনি আপনার এই সম্পর্কিত যেকোন প্রশ্নে করতে পারেন৷ আর একটি কথা, সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার বাড়ি থেকে বিশ্ববিদ্যালয়/কর্মক্ষেত্র ভ্রমণের খরচ এবং সময় অবশ্যই বিবেচনায় রাখবেন।


তদুপরি, DECO পরামর্শ অনুযায়ী, আপনি একটি উপযুক্ত চুক্তি ছাড়া ভাড়া গ্রহণ করবেন না। চুক্তিতে অবশ্যই সমস্ত শর্তগুলি লিখিত থাকবে। বাড়িটি আপনার কাছে হস্তান্তরের সময় আসবাবপত্র এবং সরঞ্জামগুলির একটি তালিকা অন্তর্ভুক্ত থাকতে হবে চুক্তিতে। চুক্তির
এই তথ্যটি স্পষ্টতা নিশ্চিত করার জন্য, গ্রাহকদের বাড়ির ছবি তুলি রাখা ভালো৷ তারপর, ছবি এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য ভাড়ার চুক্তিতে সংযুক্ত করে রাখুন। একটি কপি আপনার কাছে রাখুন যাতে আপনি ভাড়া নেওয়া শুরু করার আগে আপনার কাছে রুম/অ্যাপার্টমেন্টের অবস্থার প্রমাণ থাকে৷ এটি আপনাকে চুক্তির মেয়াদ শেষে বাড়ি ছাড়ার সময় কোন সমস্যার সম্মুখীন হতে হবে নাহ।
আইআরএস (আয়কর রিটার্ন) এ ভাড়ার খরচ কাটার জন্য একটি লিখিত নথি থাকাও গুরুত্বপূর্ণ।
যদি আপনি একটি ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বুক করেন, মনে রাখবেন ব্যবহারের শর্তাবলী এবং বাতিলকরণ নীতিগুলি সাবধানে পড়া গুরুত্বপূর্ণ।

বিলসমুহ

বেশিরভাগ ছাত্রাবাসে, পানি, বিদ্যুত এবং গ্যাসের খরচগুলি ইতিমধ্যেই আপনার দেওয়া ভাড়ার মধ্যে অন্তর্ভুক্ত করা থাকে। যাইহোক, DECO গাইড অনুযায়ী, ভাড়াটিয়াদের এই পরিষেবাগুলির ক্ষেত্রে তাদের কী বিষয় মনোযোগ দেওয়া উচিত সে সম্পর্কে সতর্ক করেছেন৷
DECO নির্দেশ করে যে, যদি এই পরিষেবাগুলি ভাড়ার মধ্যে অন্তর্ভুক্ত না হয় তবে এই পরিষেবাগুলি পাওয়ার জন্য একটি চুক্তির প্রয়োজন হবে পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে৷ চুক্তি স্বাক্ষর করার পরে, আপনি তাদের পরিষেবাগুলির ব্যয় প্রদানের জন্য বাধ্য থাকবেন। এমনকি আপনি যদি আপনার বাড়ির অন্যান্য সহকর্মীদের সাথে বিল ভাগ করে নেন তার পরেও আপনি বিল প্রদান করবেন আপনার নামে। এই পরিষেবাগুলির খরচ ট্র্যাক রাখার চেষ্টা করবেন এবং বেশি বিল এড়াতে আপনার আগে থেকে মিটারের রিডিং পাঠাতে হবে পরিষেবা প্রদান কারি প্রতিষ্ঠানগুলোকে।


টেলিযোগাযোগ পরিষেবা (টেলিভিশন, ইন্টারনেট এবং মোবাইল ফোন…) পাবার জন্যে বাধ্যতামূলক চুক্তি থাকতে পারে বা নাও থাকতে পারে । যদি একটি বাধ্যতামূলক চুক্তি থাকে, তাহলে এর মানে হল যে আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য চুক্তির সাথে থাকতে হবে, (ছয় বা ১২ বা ২৪ মাস)।

ব্যাঙ্ক

আপনি কি জানেন যে এমন কিছু ব্যাঙ্ক রয়েছে যেগুলি কিছু শিক্ষা প্রতিষ্ঠানের অংশীদার এবং আকর্ষণীয় শর্ত সহ শিক্ষার্থীদের জন্য বিশেষ অ্যাকাউন্ট রয়েছে?
তারা সাধারণত রক্ষণাবেক্ষ ফি রাখে নাহ বা সর্বনিন্ম রাখে এবং বার্ষিক ফি প্রদান না করেই ডেবিট কার্ডে অ্যাক্সেস দেয়। এছাড়াও, তারা আপনাকে বিনা মূল্যে প্রতিদিনের প্রধান অপারেশনগুলি চালানোর অনুমতি দিবে। কিন্তু ছাত্র অ্যাকাউন্ট এবং এর সুবিধাগুলি চিরকাল স্থায়ী হয় না। আপনি যখন একটি নির্দিষ্ট বয়সে পৌঁছে যাবেন বা ডিগ্রি শেষ করবেন তখন আপনি সকল ধরনের রক্ষণাবেক্ষণ ফি প্রদান শুরু করতে হবে।


ব্যাংক অ্যাকাউন্ট খোলার পূর্বে আমি আপনাকে সংশ্লিষ্ট খরচ বিভিন্ন ব্যাংকের খরচের সাথে তুলনা করার পরামর্শ দিই (যেমন খোলার ফি, কার্ডের বার্ষিক ফি এবং স্থানান্তর)।
পর্তুগালে ছাত্র-ছাত্রিদের সুবিধা
পর্তুগালে অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকেন এখানকার ছাত্র-ছাত্রিরা। আমি এই বিষয়ে আর একটি লেখা এবং ভিডিও করবো, ইনশাআল্লাহ। আশা রাখি সাথে থাকবেন।

সুত্রঃ https://www.theportugalnews.com/ এবং কৃতজ্ঞতাঃ পলা মার্টিন্স 


Tahsir Ahmed Munna

I am a Ph.D. Student at Instituto Superior Técnico (IST) and Researcher Instituto de Telecomunicações (IT), Lisbon, Portugal. My research area is Deep Learning based image compression. I have a master’s degree in Data Science from Higher School of Economics (HSE), Moscow, Russia.

Previous Post Next Post

Sponsor

نموذج الاتصال